geict38@gmail.com +880 1922508999

এআই আধিপত্যের লড়াই: Gemini Advance নাকি ChatGPT-4, কে এগিয়ে?

ChatGPT: জেনারেটিভ এআই এর পথপ্রদর্শক 

ChatGPT বাজারে আসার সাথে সাথে আলোড়ন তৈরি করেছে, প্রযুক্তিপ্রেমী এবং সাধারণ ব্যবহারকারীদের একইভাবে চমকে দিয়েছে। ChatGPT হল OpenAI এর তৈরি একটি বৃহৎ ভাষা মডেল(Large Language Model-LLM)। মানুষের মতো করে টেক্সট তৈরী করতে এবং স্বাভাবিক ভাষায় নির্দেশনা বা প্রশ্নের জবাব দিতে এটি বিপুল পরিমাণ তথ্যের উপর প্রশিক্ষিত। ChatGPT-4 ১০০টিলিয়ন প্যারামিটিারের উপর ট্রেইনিং প্রাপ্ত । ফলে এটি  ইতিহাস, বিজ্ঞান, সাহিত্য এবং সংস্কৃতি বিষয়ে উত্তর দিতে পারে, কবিতা লিখতে পারে, চিত্রনাট্য রচনা করতে পারে, এমনকি জটিল ধারণাগুলিকে সহজ-বোধ্য ভাষাতে ব্যাখ্যা করতে পারে।

Gemini Advance: উত্তরণের দৌড়ে

Google তার পূর্বের জেনারেটিভ এআই প্ল্যাটফর্ম Bard এর নাম পরির্বতন করে নতুন ভার্শন বের করেছে Gemini Advanced নামে। চ্যাটবটটি বিশ্বব্যাপী তথ্যের বিশাল ভান্ডার থেকে নেয়া তথ্য নিয়ে প্রশিক্ষিত। Gemini Advanced, ChatGPT এর মতোই অর্থবহ কথোপকথন করতে এবং মনের মতো সৃজনশীল টেক্সট তৈরি করতে সক্ষম। উপরন্তু, মডেলটি চিত্র তৈরি করতে পারে, এমনকি জটিল কোডিং টাস্কগুলিতেও সহায়তা করার জন্য ব্যবহার করা যেতে পারে।

Gemini Advance বনাম ChatGPT: প্রধান পার্থক্য

• ল্যাঙ্গুয়েজ মডেল: ল্যাঙ্গুয়েজ মডেল হিসেবে এখনো ChatGPT বেশ এগিয়ে। বাংলা ভাষায় উত্তর প্রদানের ক্ষেত্রে Gemini-এ উল্লেখযোগ্য পরিমাণ ব্যাকরণগত ভুল লক্ষণীয়।

• উত্তর প্রদানের গতি: উত্তর প্রদানের গতিরে দিক থেকে Gemini এগয়ে। ছবি তৈরীর দিক থেকেও Gemini কেই এগিয়ে রাখব। যদিও উত্তর প্রদানের গতির থেকে উত্তর প্রদানের নির্ভরযোগ্যতা বেশী গুরুত্বপূর্ণ।

• তথ্যের উৎস: ChatGPT উত্তর দেওয়ার ক্ষেত্রে ট্রেইনিং ডেটার উপর নির্ভর করে। ChatGPT ইন্টারনেট থেকে বিং সার্চের মাধ্যমে ক্ষেত্র বিশেষে তথ্য নিয়ে এসে দেখাতে পারলেও সকল হালনাগাদ তথ্য প্রদান করতে পারে না। অন্য দিকে Gemini এর গুগল সার্চের সাথে ইন্টিগ্রেশনের মাধ্যমে হালের তথ্য খুঁজে নিয়ে আসতে পারে। তবে ইন্টারনেট থেকে তথ্য নিয়ে আসার প্রয়োজন না হলে অধিকাংশ ক্ষেত্রেই ChatGPT এগিয়ে থাকবে।

• ছবি তৈরী: ছবি তৈরীর দিক থেকে Gemini বেশ পিছিয়ে আছে বলা যায়। এই দিক থেকে OpenAI এর Dall-E বেশ কিছুটা এগিয়ে আছে। তবে Gemini এর উন্নতি বেশ আশাব্যঞ্জক বলেই মনে হয়েছে।

• কোড: Gemini Advanced হল ChatGPT এর চেয়ে অনেক বেশি কোড-অরিয়েন্টেড, জটিল প্রোগ্রামিং কাজ এবং ডিবাগিংয়ে প্রোগ্রামারদের সহায়তা করতে পারে। 

Gemini Advance কি ChatGPT কে ছাড়িয়ে যেতে পারে?

Gemini Advance অবশ্যই শক্তিশালী, কিন্তু ChatGPT কে সরিয়ে এক নম্বর স্থান দখল করেত পারবে কিনা সেটা সময়ই বলে দেবে। তবে এখন পর্যন্ত ChatGPT এগিয়ে আছে। তবে এই পার্থক্য কমে আসছে।

শেষ কথা

জেনারেটিভ AI ক্ষেত্রে উদ্ভাবনগুলো দ্রুত বেগে এগোচ্ছে । সময়ের সাথে সাথে কী ঘটে এবং এই AI দ্বৈরথ কোন দিকে মোড় নেয় তা লক্ষ্য রাখার বিষয়।


Disclaimer: This article was written with the help of Gemini. Please note that AI models can be biased or provide inaccurate information.  Verify Gemini's output with reliable human sources before using the information in critical situations. Even this disclaimer is written by Gemini Advance.

0 Comments

Please Login to leave a comment